ঘুড়ি প্রকাশনী :: বই প্রকাশের সাধারণ তথ্য ও শর্তাবলী

‘এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী’ বাণিজ্যিক কোন প্রকাশনা সংস্থা নয়!
স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন ‘এক রঙ্গা এক ঘুড়ি’র স্বেচ্ছাসেবী বন্ধু শুভাকাঙ্ক্ষীদের সৃজনশীলতা চর্চা তৈরির একটি ক্ষেত্র। যারা মানবিক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে নানা সামাজিক মানবিক কার্যক্রমে যুক্ত এবং পাশাপাশি লেখালিখি সহ অন্যান্য সাংস্কৃতিক কার্যক্রমে আগ্রহী মূলত তাদের প্রকাশনায় সহায়তা করার উদ্দেশ্যেই প্রকাশনার শুরু। গত ৮ বছর যাবত আমরা প্রকাশনার সঙ্গে জড়িয়ে আছি, ইতোমধ্যে নান্দনিক প্রকাশনায় আমাদের স্বকীয়তা প্রমাণ করেছি। পাঠক, লেখকদের চাহিদা পূরণে আমরা আন্তরিক।
এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনীর কাজে রয়েছে নিজস্বতা, ভিন্নতা।
ইতিমধ্যে সুধীমহলে আমাদের প্রকাশনীর বইগুলো সমাদৃত হয়েছে। আমরা নান্দনিক কাজের এই ধারা অব্যাহত রাখতে চাই।

বই প্রকাশের সাধারণ তথ্য ও শর্তাবলী:
০১। প্রকাশিত বইয়ের প্রথম ৫০ কপি বইয়ের ‘বিক্রয়মূল্য’ পারিশ্রমিক হিসেবে ঘুড়ির তহবিলে যুক্ত হবে।
প্রতি ৩০০ কপি বইয়ের মধ্যে ৫০ কপি বই এক রঙ্গা এক ঘুড়ির তত্ত্বাবধানে থাকে; ৫০ কপি বই মূলত ‘এক রঙ্গা এক ঘুড়ি’র প্রকাশনা পারিশ্রমিক হিসেবে নেয়া হয় যার বিক্রয়লব্ধ টাকা স্বেচ্ছাসেবী কার্যক্রমে ব্যয় করা হয়। প্রকাশিত বই ৫০০ হলে তার মধ্যে থেকে ঘুড়ি পাবে ১০০ কপি। তেমনিভাবে কেউ ১০০০ কপি বই করালে ঘুড়ি রাখবে ২০০ কপি বই।
০২। এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশিত প্রতিটি বইয়ের ISBN নাম্বার রয়েছে।
০৩। এক রঙ্গা এক ঘুড়ির বই বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশেও পাওয়া যায়। বাংলাদেশের বাইরে বই পাঠানর ক্ষেত্রে কুরিয়ার চার্জ প্রযোজ্য!
০৪। এক রঙ্গা এক ঘুড়ির সকল বই অনলাইনে পাওয়া যায়। বাংলাদেশের যে কোন স্থান হতে অর্ডার করে বই সংগ্রহ করা যায়।
০৫। এক রঙ্গা এক ঘুড়ির পরিবেশক দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা শ্রাবণ প্রকাশনী, যাদের রয়েছে দীর্ঘ ২০ বছরের কাজের অভিজ্ঞতা। ঢাকার আজিজ সুপার মার্কেটের শ্রাবণ প্রকাশনীর বিক্রয়কেন্দ্রে পাওয়া যায় এক রঙ্গা এক ঘুড়ির সকল বই।
০৬। অমর একুশে গ্রন্থমেলায় বই বিক্রয়ের জন্য ২৫ পার্সেন্ট ডিসকাউন্ট প্রদান করতে হয়। সেক্ষেত্রে স্টল পরিচালনা বাবদ ২০ পার্সেন্ট কেটে রেখে বাকী ৫৫ পার্সেন্ট এর সমপরিমাণ টাকা লেখককে প্রদান করা হয়। এটি লেখকের অর্থায়নে প্রকাশিত বইয়ের ক্ষেত্রে প্রযোজ্য।
০৭। এক রঙ্গা এক ঘুড়ির অর্থায়নে প্রকাশিত বইয়ের মুদ্রিত মূল্যের শতকরা ১৫ শতাংশ পরিমাণ টাকা রয়েলটি হিসেবে লেখককে প্রদান করা হয়।
০৮। এক রঙ্গা এক ঘুড়ির বই এবং লেখকদের প্রচার প্রচারণায় সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়। এ ক্ষেত্রে সমমনা অনলাইন মিডিয়াতে বিশেষ প্রচারণা চালানো হয়।
০৯। এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী হতে বই প্রকাশ মানে শুধু বই প্রকাশ নয় মানবিক ও সামাজিক কাজেও অংশগ্রহণ করা। তাই প্রকাশনা সংক্রান্ত সকল কাজে আমাদের সহযোগিতা নিতে পারেন আপনি।

এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী
৩২/২ শুক্রাবাদ, নীচতলা মোহাম্মদপুর, শেরে বাংলা নগর
ঢাকা ১২০৭, ফোন ০১৭১১৩১০৪৭৬
contact.ghuri@gmail.com
www.ekrongaekghuri.com